মেনু নির্বাচন করুন

ছবি
শিরোনাম
বর্ণাঢ্য ট্রাক শো ২০২১
বিস্তারিত

গত তিন বছরে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর, কুমিল্লা জেলা কার্যালয় নিয়মিতভাবে বাজার তদারকিমূলক কার্যক্রম পরিচালনা, অভিযোগ নিষ্পত্তি, গণশুনানী আয়োজন, সচেতনতামূলক সভার আয়োজন, লিফলেট, প্যাম্পলেট, পোস্টার/স্টিকার, ক্যালেণ্ডার বিতরণ ও সেমিনার আয়োজন করে আসছে। কুমিল্লা জেলা কার্যালয় কর্তৃক ২০১৭-১৮ অর্থবছরে ৪৩টি অভিযান পরিচালনার মাধ্যমে ১৬৩টি প্রতিষ্ঠানকে ভোক্তা অধিকার লঙ্ঘনজনিত অপরাধে ৬,৯৯,৫০০/- (ছয় লক্ষ নিরানব্বই হাজার পাঁচশত টাকা) জরিমানা করা হয়। এসময়ে ভোক্তাগণের ২২২টি অভিযোগ নিষ্পত্তির মাধ্যমে ১,৪৬,৫০০/- (এক লক্ষ ছেচল্লিশ হাজার পাঁচশত টাকা) জরিমানা করা হয় এবং অভিযোগকারীগণকে আদায়কৃত জরিমানার ২৫% হারে ৩৩,০০০/- (তেত্রিশ হাজার টাকা) প্রদান করা হয়েছে। সাত জন অভিযোগকারী তাদের প্রাপ্ত অংশ না নেওয়ায় ৩,৬২৫/- (তিন হাজার ছয়শত পঁচিশ টাকা) সরকারি কোষাগারে জমা দেওয়া হয়েছে। এ সময়ে জনসচেতনতা সৃষ্টির লক্ষ্যে ১১টি গণশুনানী, ৪৯টি সেমিনার/মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে এবং ১৩,৪০০টি লিফলেট; ১৩,৪০০টি প্যাম্পলেট ও ১,০০০টি পোস্টার বিতরণ করা হয়েছে।

২০১৮-১৯ অর্থবছরের  ১১৬টি অভিযান পরিচালনার মাধ্যমে ৪০৪টি প্রতিষ্ঠানকে ভোক্তা অধিকার লঙ্ঘনজনিত অপরাধে ৩১,৫৬,৫০০/- (একত্রিশ লক্ষ ছাপ্পান্ন হাজার পাঁচশত টাকা) জরিমানা করা হয়। এ সময়ে ভোক্তাগণের ১৪২টি অভিযোগ নিষ্পত্তির মাধ্যমে ৩,০২,০০০/- (তিন লক্ষ দুই হাজার টাকা) জরিমানা করা হয় এবং ভোক্তাগণকে আদায়কৃত জরিমানার ২৫% হারে ৭৫,৫০০/- (পঁচাত্তর হাজার পাঁচশত টাকা) প্রদান করা হয়। জনসচেতনতা সৃষ্টির লক্ষ্যে ১৮টি গণশুনানী/মতবিনিময় সভা, ১২টি সচেতনতামূলক সভা অনুষ্ঠিত হয়েছে এবং ১৩,৬৫০টি লিফলেট; ১৩,৬৫০টি প্যাম্পলেট, ৩,৫৪৮টি স্টিকার ও ৭৫২টি ক্যালেণ্ডার বিতরণ করা হয়েছে।

২০১৯-২০ অর্থবছরে ২০৯টি অভিযান পরিচালনার মাধ্যমে ৪৮৮টি প্রতিষ্ঠানকে ভোক্তা অধিকার লঙ্ঘনজনিত অপরাধে ২৬,২৮,০০০/-(ছাব্বিশ লক্ষ আটাশ হাজার টাকা) জরিমানা করা হয়। এসময়ে ভোক্তাগণের ১৬৩টি অভিযোগ নিষ্পত্তির মাধ্যমে ২,২৮,০০০/-(দুই লক্ষ আটাশ হাজার টাকা) জরিমানা করা হয় এবং ভোক্তাগণকে আদায়কৃত জরিমানার ২৫% হারে ৫৭,০০০/-(সাতান্ন হাজার টাকা) প্রদান করা হয়েছে। জনসচেতনতা সৃষ্টির লক্ষ্যে ৩৪টি সেমিনার/মতবিনিময় সভা, ১৩টি গণসচেতনতামূলক সভা, ১টি ট্রাক শো অনুষ্ঠিত হয়েছে এবং ৬,৭০০টি লিফলেট; ৬,৬০০টি প্যাম্পলেট ও ১,৪৭৮টি ক্যালেন্ডার বিতরণ করা হয়েছে।

২০২০-২০২১ অর্থবছরের প্রথম তিন মাসে (১ জুলাই- ২৮সেপ্টেম্বর/২০) ৯২টি বাজার তদারকি অভিযান পরিচালনা করে ১৭২টি প্রতিষ্ঠানকে ১০,৪৪,৫০০ টাকা জরিমানা করা হয়েছে। এ সময়ে ৩১টি অভিযোগ নিষ্পত্তি করে ৩১,৫০০ টাকা জরিমানা করা হয়। অভিযোগকারীকে প্রদান করা হয়েছে ৭,৮৭৫ টাকা। বাকী ১০,৬৮,১২৫ টাকা সরকারি কোষাগারে জমা দেওয়া হয়েছে।